Main Menu

সিলেটে ৫ দিনব্যাপী চারুকলা প্রদর্শনী শুরু

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে উৎসর্গ করে জেলা শিল্পকলা একাডেমির উদ্যোগে সিলেটে আজ মঙ্গলবার (২ ফেব্রুয়ারি) থেকে শুরু হয়েছে ৫ দিনব্যাপী ১৯তম চারুকলা প্রদর্শনী ২০২০। বিকেল ৪টায় নগরীর পূর্ব শাহী ঈদগাহস্থ শিল্পকলা একাডেমি মিলনায়তনে প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে প্রধান অতিথির বক্তব্য দেন জেলা প্রশাসক সিলেট এম কাজী এমদাদুল ইসলাম।

জেলা কালচারাল অফিসার অসিত বরণ দাশ গুপ্ত’র সভাপতিত্বে উদ্বোধনী পর্বে বিশেষ অতিথির বক্তব্য দেন, বীর মুক্তিযোদ্ধা ও নাট্যব্যক্তিত্ব ভবতোষ রায় বর্মণ, বিটিভি’র সিলেট প্রতিনিধি ও জেলা শিল্পকলা একাডেমির এডহক কমিটির সদস্য মুক্তাদীর আহমদ মুক্তা এবং একাডেমির চারুকলা বিভাগের প্রশিক্ষক অমলেশ রায়। আবৃত্তিশিল্পী নাফিসা তানজীনের সঞ্চালনায় প্রদর্শনীতে অংশগ্রহণকারী চারুশিল্পীদের চিত্রকর্মের সমন্বয়ে তৈরিকৃত ক্যাটালগের মোড়ক উন্মোচন করা হয়।

সংক্ষিপ্ত আলোচনা পর্ব শেষে প্রদর্শনীতে অংশগ্রহণকারী চারুশিল্পীদের মধ্যে ৬টি ক্যাটাগরিতে ৬ জন চারুশিল্পীকে পুরস্কৃত করা হয়। অংশগ্রহণকারী সকল প্রশিক্ষণার্থীর মধ্যে প্রদর্শনীতে শ্রেষ্ঠ পুরস্কার অর্জন করেন জয়দ্রথ সরকার জিৎ, চারুকলা সাধারণ বিভাগে ১ম বর্ষ, ২য় বর্ষ ও ৩য় বর্ষ শ্রেষ্ঠ পুরষ্কার অর্জন করেন যথাক্রমে লিমন আহমদ, সৈয়দা রাইদা সাবাহাত দিয়ানাহ্ ও অনামিকা রায় এবং শিশু বিভাগে ১ম ও ২য় বর্ষ শ্রেষ্ঠ পুরস্কার অর্জন করেন যথাক্রমে খন্দকার মাহবীর আল মুহাইমিন ও মানবিকা দাস মেঘা।

জলরং, তৈল রং, প্যাস্টেল, পেন স্কেচ, পেন্সিল স্কেচ, এ্যাক্রেলিক, কালার পেন্সিল, পোস্টার কালার ও রং-পেন্সিলের মাধ্যমে একাডেমির চারুকলা বিভাগের প্রশিক্ষণার্থীদের অঙ্কিত বঙ্গবন্ধু, মুক্তিযুদ্ধ, ভাষা আন্দোলন, ইতিহাস, ঐতিহ্য ও সংস্কৃতি, গ্রামবাংলার দৃশ্যপট, প্রকৃতি, বিখ্যাত মণীষী ইত্যাদি বিষয়ে ৭২ জন চারুশিল্পীর ৭২টি চিত্রকর্ম প্রদর্শনীতে স্থান পেয়েছে। প্রদর্শনীর উদ্বোধনী দিনে স্বাস্থ্যবিধি মেনে উপস্থিত দর্শনার্থীদের সংখ্যা ছিল লক্ষ্যণীয়। প্রতিদিন সকাল ১১টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত সকলের জন্য উন্মুক্ত এই প্রদর্শনীটি শেষ হবে আগামী ৬ ফেব্রুয়ারি।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *