Main Menu

ফ্রেব্রুয়ারি থেকে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার ইঙ্গিত দিলেন শিক্ষামন্ত্রী

ফ্রেব্রুয়ারি থেকে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার ইঙ্গিত দিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। তবে শিক্ষাপ্রতিষ্ঠান খোললেও শুধুমাত্র দশম এবং দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীরা প্রতিদিন ক্লাশ করতে হবে। আর অন্যান্য শ্রেণির ছাত্র-ছাত্রীদের সপ্তাহে এক/দুইদিন বিদ্যালয়ে আসতে হবে।

রোববার (২৪ জানুয়ারি) জাতীয় সংসদে পরীক্ষা ছাড়াই এইচএসসি অটোপাস সংক্রান্ত বিল নিয়ে আলোচনায় সংসদ সদস্যদের করা এক প্রশ্নের জবাবে এসব কথা বলেন তিনি।

শিক্ষামন্ত্রী বলেন, আগামী ৪ ফেব্রুয়ারির মধ্যে শিক্ষাপ্রতিষ্ঠানগুলোকে খোলার প্রস্ততি নিয়ে রাখতে বলা হয়েছে। এরপর আমরা করোনা মোকাবিলায় জাতীয় পরামর্শক কমিটির সদস্যদের সাথে বৈঠক করবো। তারা যদি শিক্ষাপ্রতিষ্ঠান খোলার অনুমতি দেয় তাহলে আমরা শিক্ষাপ্রতিষ্ঠান খোলার ঘোষণা দেব।

তিনি আরও বলেন, শিক্ষাপ্রতিষ্ঠান খোলা হলেও শুরুতে কেবলমাত্র দশম এবং দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীদের প্রতিদিন ক্লাস করতে হবে। এরপর ধাপে ধাপে আমরা অন্য শ্রেণির শিক্ষার্থীদের বিদ্যালয়ে নিয়ে আসবো।

২০২১ সালের এসএসসি ও এইচএসসি পরীক্ষার্থীদের নিয়ে তিনি বলেন, ‘এবারের এসএসসি এবং এইচএসসি পরীক্ষার্থীদের জন্য ফেব্রুয়ারির কোন এক সময় যদি শিক্ষাপ্রতিষ্ঠান খুলতে পারি, তাহলে এসএসসিদের তিনমাস এবং এইচএসসিদের চারমাস ক্লাস নিয়ে পরীক্ষা নেয়া হবে। ইতোমধ্যে এনসিটিবি সংক্ষিপ্ত সিলেবাস প্রণয়ন করেছে। আমরা শিগগিরই সেগুলো শিক্ষাপ্রতিষ্ঠানে পাঠানো শুরু করবো।’






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *