Main Menu

কাতার সঙ্কট অবসানে জিসিসির চুক্তি

কাতারের সাথে সৌদি নেতৃত্বাধীন দেশগুলোর দীর্ঘদিনের কূটনৈতিক সঙ্কটের অবসানে অবশেষে চুক্তিতে পৌঁছেছে উপসাগরীয় সহযোগিতা পরিষদের (জিসিসি) ছয় সদস্য রাষ্ট্র। মঙ্গলবার সৌদির উত্তরপশ্চিমাঞ্চলীয় আল-উলা শহরে জিসিসির ৪১তম সম্মেলনে ‌‘সংহতি এবং স্থিতিশীলতা’ চুক্তি স্বাক্ষর হয়েছে।

মঙ্গলবার মধ্যপ্রাচ্য সঙ্কটের সাড়ে তিন বছরের বেশি সময় পর জিসিসির বার্ষিক সম্মেলনে যোগ দেন কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানি।

কাতার সঙ্কটের অবসানে চুক্তিতে পৌঁছাতে মধ্যস্থতা করায় যুক্তরাষ্ট্র এবং কুয়েতের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন সৌদি আরবের যুবরাজ মোহাম্মদ বিন সালমান।

এই দুই দেশের মধ্যস্থতায় কৃতজ্ঞতা প্রকাশ করে তিনি বলেন, তাদের প্রচেষ্টা আল-উলা চুক্তিতে পৌঁছাতে সহায়তা করেছে। যা জিসিসির এই সম্মেলনে স্বাক্ষর হবে; যেখানে আমরা উপসাগরীয় অঞ্চল, আরব এবং ইসলামি সংহতি ও স্থিতিশীলতার প্রতি অঙ্গীকার করেছি।

সৌদি এই যুবরাজ বলেন, এই অঞ্চলকে এগিয়ে নিতে এবং চারপাশের চ্যালেঞ্জ- বিশেষ করে ইরানি শাসকগোষ্ঠীর পারমাণবিক ও ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র কর্মসূচি, নাশকতা এবং ধ্বংসাত্মক পরিকল্পনার হুমকি মোকাবিলায় আমাদের ঐক্যবদ্ধ প্রচেষ্টা অত্যন্ত জরুরি।

তিনি বলেন, উপসাগরীয় সহযোগিতা পরিষদের ছয় সদস্য রাষ্ট্রের নেতাদের স্বাক্ষরিত আল-উলা ঘোষণার মাধ্যমে মধ্যপ্রাচ্য সঙ্কটের অবসান ঘটছে। দোহা থেকে আলজাজিরার প্রতিনিধি জামাল এলশায়াল বলেন, গত সাড়ে তিন বছরে যে ক্ষয়ক্ষতি হয়েছে তা নিরাময়ের একটি প্রক্রিয়ার শুরু এটি।

মোহাম্মদ বিন সালমান বলেন, এখন থেকে উপসাগরীয় সহযোগিতা পরিষদের নেতারা আল-উলা ঘোষণায় মনোনিবেশ করবেন; যেখানে জিসিসির ঐক্যের জন্য তাদের প্রতিশ্রুতির কথা বলেছেন।

জিসিসির সম্মেলনে যোগ দিতে মঙ্গলবার সৌদি আরবের রাজধানী রিয়াদে কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানি পৌঁছালে তাকে উষ্ণ অভ্যর্থনা জানান যুবরাজ মোহাম্মদ বিন সালমান।

এর আগে, কাতারের সাথে সম্পর্ক স্বাভাবিক করতে সোমবার স্থল, আকাশ ও সমুদ্রপথের অবরোধ তুলে নেয় সৌদি আরব। একই পথে হাঁটার ইঙ্গিত দিয়েছে কাতারের সাথে সম্পর্ক ছিন্নকারী আরেক দেশ মিসর।

২০১৭ সালের জুনে সন্ত্রাসবাদে সমর্থন, সহায়তা ও ইরান ঘনিষ্ঠতার অভিযোগ এনে কাতারের সঙ্গে সম্পর্ক ছিন্ন করে স্থল, সমুদ্র ও আকাশপথে অবরোধ আরোপের ঘোষণা দেয় সৌদি নেতৃত্বাধীন সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন ও মিসর। পরে মধ্যপ্রাচ্যের বাইরের আরও একাধিক দেশ কাতারের সাথে সম্পর্ক ছিন্ন করে। যদিও শুরু থেকে সৌদি নেতৃত্বাধীন দেশগুলোর অভিযোগ প্রত্যাখ্যান করে আসছে কাতার।

সৌদি আরবের উত্তরপশ্চিমাঞ্চলীয় আল-উলা শহরে মঙ্গলবার জিসিসির সম্মেলন শুরু হয়েছে। সম্মেলন ঘিরে মধ্যপ্রাচ্যে পুনর্মিলনের আবহ তৈরি হয়েছে; যার নেতৃত্বে রয়েছে রিয়াদ।

এই সঙ্কটের সমাধানে মধ্যস্থতাকারীর ভূমিকা পালন করে আসা কুয়েতের পররাষ্ট্রমন্ত্রণালয় অন্যান্য দেশও একই পথে হাঁটতে পারে বলে এক বিবৃতিতে জানিয়েছে।

জিসিসির মহাসচিব নায়েফ ফালাহ আল-হাজরাফ বলেছেন, পঞ্চম দশকে প্রবেশ করে ৪১তম সম্মেলনে জিসিসি নতুন একটি অধ্যায়ে প্রবেশ করছে। বিশ্লেষকরা বলছেন, তিন বছরের বেশি সময়ের অবরোধে তৈরি হওয়া অচলাবস্থা কাতার অনেকাংশে সফলভাবে মোকাবিলা করতে সক্ষম হয়েছে।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *