Main Menu

বিমান কাস্টমস কর্তৃপক্ষের সঙ্গে সিলেট চেম্বার নেতৃবৃন্দ ও রপ্তানিকারকদের বৈঠক

বাংলাদেশ বিমানের সম্প্রতি চালুকৃত সিলেট-লন্ডন-ম্যানচেস্টার সরাসরি ফ্লাইটযোগে সিলেট থেকে যুক্তরাজ্যে পণ্য রপ্তানী বিষয়ক গোলটেবিল বৈঠক অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার সকাল ১১টায় চেম্বার কনফারেন্স হলে অনুষ্ঠিত হয়।

সিলেট চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি’র উদ্যোগে সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- কাস্টম্স এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট সিলেট এর কমিশনার মোহাম্মদ আহসানুল হক।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- সিলেট ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দরের এয়ারপোর্ট ম্যানেজার মোহাম্মদ হাফিজ আহমদ ও বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের জেলা ব্যবস্থাপক মো. ফারুক আলম।

সিলেট চেম্বারের সভাপতি আবু তাহের মো. শোয়েব এর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথির বক্তব্যে কাস্টম্স কমিশনার বলেন, দেশের অর্থনৈতিক সমৃদ্ধি অর্জনের জন্য রপ্তানি অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি খাত। বাংলাদেশ সরকার সকল ধরণের রপ্তানি পণ্যকে ট্যাক্সমুক্ত রেখেছেন।

তিনি বলেন, কাস্টম্স কর্তৃপক্ষ সরকারের আইন অনুযায়ী রপ্তানি বাণিজ্য তদারকী করে থাকে। এক্ষেত্রে কোন ব্যত্যয় ঘটলে তার দায়ভার কাস্টম্স কর্তৃপক্ষের উপরে বর্তায়।

তাই তিনি রপ্তানিকারকদের সকল আইন-কানুন মেনে এবং নিরাপদ ফার্মিং এর মাধ্যমে উৎপাদিত পণ্য রপ্তানির অনুরোধ জানান। তিনি সিএন্ডএফ এজেন্টদের ফ্রেইট ফরওয়ার্ডিং লাইসেন্স দ্রুততম সময়ে প্রাপ্তির ব্যাপারে সহযোগিতার আশ্বাস প্রদান করেন।

তারা বলেন, সিলেটের প্রবাসী ও ব্যবসায়ীদের কথা বিবেচনা করে সিলেট-লন্ডন/ম্যানচেস্টার রুটে বিমানের সরাসরি ফ্লাইট চালু করা হয়েছে।

তারা বিমানযোগে রপ্তানী বিষয়ক গোলটেবিল বৈঠকটি আয়োজনের জন্য চেম্বার নেতৃবৃন্দকে ধন্যবাদ জানান এবং এ ব্যাপারে তাদের পক্ষ থেকে সার্বিক সহযোগিতার আশ্বাস প্রদান করেন।

সভায় স্বাগত বক্তব্য রাখেন- জালালাবাদ ভেজিটেবিল এন্ড ফ্রোজেন ফিশ এক্সপোর্টার্স গ্রুপের সভাপতি ও এফবিসিসিআই এর সাবেক পরিচালক মোঃ হিজকিল গুলজার।

সভায় বক্তাগণ সিলেট ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দরের কার্গো হ্যান্ডলিং চার্জ, স্ক্যানিং চার্জ ইত্যাদি ঢাকাস্থ শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের সাথে সামঞ্জস্যপূর্ণ রাখার অনুরোধ জানান। এছাড়াও তারা সাইট্রাস পণ্য রপ্তানিতে বিরাজমান সমস্যাবলী নিরসন, রপ্তানী উন্নয়ন ব্যুরোর সিলেট অফিসে লোকবল নিয়োগের মাধ্যমে অফিসকে গতিশীলকরণ, রপ্তানিযোগ্য পণ্যের পূর্ণাঙ্গ তালিকা রপ্তানিকারকদের সরবরাহকরণ এবং বিমানের স্পেস ভাড়া হ্রাস করার অনুরোধ জানান।

সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন ও উপস্থিত ছিলেন কাস্টম্স এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট সিলেট এর অতিরিক্ত কমিশনার মুহাম্মদ রাশেদুল আলম, বাংলাদেশ কৃষি গবেষণা ইন্সটিটিউট সিলেটের প্রিন্সিপাল সাইন্টিফিক অফিসার ড. মাহমুদুল ইসলাম নজরুল, বাংলাদেশ ব্যাংক সিলেটের উপ পরিচালক রতনেশ্বর ভট্টাচার্য্য, সিলেট চেম্বারের পরিচালক মোঃ মামুন কিবরিয়া সুমন, পিন্টু চক্রবর্তী, পরিচালক মোঃ আমিনুজ্জামান জোয়াহির, ফখর উস সালেহীন নাহিয়ান, সাবেক সিনিয়র সহ সভাপতি শাহ্ আলম, মোঃ লায়েছ উদ্দিন, মেট্রোপলিটন চেম্বারের সাবেক ১ম সহ সভাপতি মোঃ আব্দুল জব্বার জলিল, রপ্তানিকারক মাহি উদ্দিন আহমদ সেলিম, কাস্টম্স এর সহকারী কমিশনার (বিমানবন্দর) মোঃ আল আমিন, বাংলাদেশ বিমানের সাবেক জেলা ব্যবস্থাপক মোঃ শাহনেওয়াজ মজুমদার, এসিস্টেন্ট ম্যানেজার কমার্শিয়াল মোঃ মাহমুদুর রহমান, প্লান্ট কোয়ারেন্টাইন স্টেশনের অতিরিক্ত উপ পরিচালক মোঃ সুলতান মাহমুদ, উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ খায়রুল আমিন, সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা দ্বিজরাজ বর্মন, সিলেট জেলা প্রেসক্লাবের সভাপতি (নব নির্বাচিত) আল আজাদ, সাধারণ সম্পাদক শাহ্ দিদার আলম নবেল, সিলেট অনলাইন প্রেসক্লাবের সভাপতি মুহিত চৌধুরী, সিলেট ওমেন্স চেম্বারের সভাপতি স্বর্ণলতা রায়, সিএন্ডএফ এজেন্ট গ্রুপের সভাপতি মোঃ বশিরুল হক, সিলেট চেম্বারের সদস্যবৃন্দ ও রপ্তানীকারকগণ। সভাটি উপস্থাপনা করেন সিলেট চেম্বারের সিনিয়র এক্সিকিউটিভ অফিসার মিনতি দেবী।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *