Main Menu

ব্যর্থ ব্যাটিংয়ে ‘ভারতের লজ্জা’

৩৬
টেস্ট ইতিহাসে ভারতের সর্বনিম্ন ইনিংস। তাদের আগের সর্বনিম্ন ছিল ৪২। এর আগে ১৯৭৪ সালে লর্ডসে ইংল্যান্ড তাদের গুটিয়ে দিয়েছিল মাত্র ১৭ ওভারে। সেটিও ছিল টেস্টের তৃতীয় ইনিংস; ফলো-অনে পড়ে ব্যাটিং করতে হয়েছিল ভারতকে।


টেস্ট ক্রিকেটে এই প্রথম ১১ ব্যাটসম্যান ও অতিরিক্ত থেকে আসা রান দুই অঙ্ক স্পর্শ করেনি। সর্বোচ্চ ৯ রান আসে মায়াঙ্ক আগারওয়ালের ব্যাট থেকে।

১৯
ষষ্ঠ উইকেট পতনের সময় টেস্টে ভারতের সর্বনিম্ন রান। আগের সর্বনিম্ন ছিল ২৫। সব দল মিলে টেস্টে ছয় উইকেট হারিয়ে এর চেয়ে কম রান আছে সাতটি।

২৫
পাঁচ উইকেট নিতে হ্যাজলউডের লেগেছে ২৫ বল। সবচেয়ে কম বলে পাঁচ উইকেট নেয়ার রেকর্ড অস্ট্রেলিয়ার আর্নি টোশ্যাকের, ১৯ বলে, ১৯৪৭-৪৮ মৌসুমে ব্রিসবেনে ভারতের বিপক্ষে। ২০১৫ সালে ট্রেন্ট ব্রিজে অস্ট্রেলিয়ার বিপক্ষে স্টুয়ার্ট ব্রডও ১৯ বলের মধ্যে নিয়েছিলেন পাঁচ উইকেট।

পাঁচ উইকেট নিতে হ্যাজলউডের খরচ ৮ রান। ইনিংসে পাঁচ বা তার চেয়ে বেশি উইকেটের জন্য এর চেয়ে কম রান অস্ট্রেলিয়ান বোলাররা খরচ করেছেন মাত্র দুইবার।

৩১
১৫০ উইকেটের মাইলফলক স্পর্শ করতে কামিন্সের লাগল ৩১ ম্যাচ। অস্ট্রেলিয়ার হয়ে যৌথভাবে যা দ্বিতীয় দ্রুততম। ডেনিস লিলি, শেন ওয়ার্ন ও স্টুয়ার্ট ম্যাকগিলেরও লেগেছিল সমান সংখ্যক ম্যাচ। সর্বনিম্ন ২৮ ম্যাচ লেগেছিল ক্ল্যারি গ্রিমেটের।


বিরাট কোহলি টস জয়ের পর ভারতের প্রথম হার। টস জিতে এর আগে ২৫ টেস্টের ২১টিতেই জিতেছিল ভারত, চার ম্যাচ হয়েছিল ড্র।


দিবারাত্রির টেস্টে অস্ট্রেলিয়ার জয় সংখ্যা। ডে-নাইট টেস্টে তাদের জয়ের রেকর্ড শতভাগ।

সৌজন্যে: যুগান্তর






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *