Main Menu

বঙ্গবন্ধুকে জাতির কাছ থেকে সরিয়ে রাখতেই ভাস্কর্য বির্তক, মন্ত্রী শাহাব উদ্দিন

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন এমপি বলেছেন, বঙ্গবন্ধুকে জাতির কাছ থেকে সরিয়ে রাখতে নানা সময় নানা ধরণের ষড়যন্ত্র হয়েছে। বঙ্গবন্ধুর ভাষ্কর্য নিয়ে বিতর্ক ও বিরোধীতা তারই অংশ। ‘বঙ্গবন্ধুর ছবি টাকায় ছাপানোর সময়ও এক শ্রেণীর লোক এর বিরোধীতা করেছিল।’

বৃহস্পতিবার (১৭ ডিসেম্বর) রাতে সিলেট ষ্টেশন ক্লাবের বিজয় দিবস ও মুজিব শতবর্ষের প্রতিযোগিতার পুরস্কার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী এসব কথা বলেন।

ক্লাব সভাপতি সদর উদ্দিন আহমদের সভাপতিত্ব ও সহ সভাপতি মো. আবু বক্কর হিরনের সঞ্চালনায় অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগের সাবেক কেন্দ্রীয় সাংগঠনি সম্পাদক এডভোকেট মিসবাহ উদ্দিন সিরাজ, সিলেট মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অধ্যাপক জাকির হোসেন, সিলেট বন বিভাগের পরিচালক মো. ইমরান হোসেন, বিভাগীয় বন কর্মকর্তা এস এম সাজ্জাদ হোসাইন, সহকারী বন কর্মকর্তা আবু বক্কর সিদ্দিক, বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশন নেতা অধ্যাপক ডা. এম ফয়েজ উদ্দিন, নির্বাহী ম্যাজিস্ট্রেট মেজবাহ উদ্দিন।

এর আগে শুরুতে প্রধান অতিথিকে সম্মাননা ও উত্তরীয় পরিয়ে দেন ক্লাব সভাপতি। এর বিজয় দিবস ও মুজিব শতবর্ষ উপলক্ষে আয়োজিত প্রতিযোগিতায় বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন। পরে ক্লাবের পরিচালনা পরিষদ এবং বঙ্গবন্ধুর জন্মশতবর্ষ উৎযাপন পর্ষদের সদস্যদের পরিচয় করিয়ে দেওয়া হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন আরো বলেন, ‘ভাঙ্কর্যের নামে নানা ধরণের সমালোচনা, বিতর্ক তৈরির চেষ্টা চলছে। এ ধরণের তৎপরতা আগেও হয়েছে। বঙ্গবন্ধুর ছবি যখন টাকাতে ছাপানো হলো তখন তারা বলেছে টাকায় ছবি থাকলে নাকি নামাজ হয় না। অথচ এক সময় কায়েদে আযমের ছবিসহ টাকা নিয়ে নামাজও পড়েছে, চুমু খেয়েছে। তখন সমস্যা হয়নি।’ বিশ্বের অনেক মুসলিম দেশে ভাস্কর্য রয়েছে জানিয়ে মন্ত্রী বলেন, ‘জিয়াউর রহমানেরও ভাষ্কর্য আছে, তাদের কার্যালয়ের সামনে। তখন সমস্যা হয় না। শুধু বঙ্গবন্ধুর ভাষ্কর্য হলেই সমস্যা, তখন এটিকে মুর্তি বলে বিতর্ক তৈরির চেষ্টা হয়।’ বঙ্গবন্ধুকে জাতির কাছ থেকে দূরে রাখতেই এ ধরণের তৎপরতা হচ্ছে মন্তব্য করে তিনি বলেন, ‘ তারা এত বছর বঙ্গবন্ধুকে জাতির কাছ থেকে দূরে সরিয়ে রাখার নানা চেষ্টা করেছে, মুছে ফেলতে চেষ্টা করেছে। ভাষ্কর্য নিয়ে বর্তমান কার্যকলাপও তারই ধারাবাহিকতা। এদের প্রতিহত করতে হবে।’






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *