Main Menu

সালাহউদ্দিন লাভলু যখন ‘খোকা বাবু’

খোকন বাবার একমাত্র সন্তান। বাবা খোকাবাবু ও স্ত্রী নাজ, এই হল খোকনের পরিবার। খোকন বিয়ের আগে বেশ অস্থির প্রকৃতির ছিল। কিন্তু বিয়ের পর বদলে যায় খোকন। বসতে থাকে বাজারে বাবার আড়তে। ছোট বেলায় খোকনের মা মারা গেলে ফুফুর কাছে বড় হয় খোকন।

অন্য দিকে স্ত্রী বিয়োগের পর থেকেই বদলে যায় খোকনের বাবা খোকাবাবু। স্বভাবে বাচ্চাদের মত হয়ে যায়। সারাক্ষন ছেলে খোকনের বন্ধুদের সাথে খেলাধুলা করে বেড়ায় খোকাবাবু। এই নিয়ে খোকনের দুঃখের শেষ নেই।

অন্যদিকে খোকা বাবু নিজেকে একজন মর্ডান মানুষ বলে দাবি করে। পোষাক ও চুলের বাহারী স্টাইল। রাত করে বাড়ি ফিরে,অনেক বেলা করে ঘুম থেকে উঠে। ঠিক যেমনটা করতো এক সময় খোকন। রাতে যুবকদের সাথে তাস খেলা, দিনে ক্রিকেট, বাদ যায়না গোল্লাছুটও। খোকনের কাছে নিয়মিত আসতে থাকে বাবা খোকাবাবুর নামে নানান রকমের অভিযোগ। খোকনের পকেট থেকে চুরি করে টাকা নিয়ে ছোটদের মত খরচ করে। খোকনও ছেলের মত বাবাকে শাসন করতে থাকে। কিন্তু কোন ভাবেই বাবাকে নিয়ন্ত্রন করতে পারে না।

এক পর্যায়ে খোকনের স্ত্রী নাজ বুদ্ধি দেয়, শশুর খোকাবাবুকে আবার বিয়ে দেওয়ার জন্য। নাজ তার স্বামী খোকনকে বোঝায়, ‘শুনেছি বিয়ের আগে তুমিও এমন ছিলে’। এইবার বাবাকে বিয়ে দিতে রাজি হয় খোকন। কিন্তু কোন ভাবেই বিয়ে করতে রাজি হয়না খোকাবাবু। জোর করতে থাকে খোকন । এক পর্যায়ে রাজি হয় খোকাবাবু। শুরু হয় মেয়ে দেখা। এইবার বাবাকে নিয়ে মেয়ে দেখতে গেলে দেখা দেয় নতুন ঝামেলা। সবাই খোকনকে পাত্র ভেবে বিয়ে ঠিক করে। কিন্তু যখন জানতে পারে পাত্র খোকাবাবু ভেঙ্গে যায় বিয়ে। অনেক চেষ্টা করেও বাবা খোকাবাবুকে বিয়ে দিতে পারে না।

একদিন রাতে এক স্বপ্নে বদলে যায় খোকাবাবুর জীবন। স্বপ্নে মৃত স্ত্রী খোকাবাবুকে এই পাগলামি বন্ধ করতে বলে। খোকাবাবু স্বপ্নে স্ত্রীকে দেখে গভীর রাতে ঘুম ভেঙ্গে হাউ মাউ করে কাঁদতে ঘর থেকে বের হয়ে আসে খোকা। এসে দেখে ছেলের ঘরে তালা মারা। ছেলে মূলত রাগে দুঃখে বউ নিয়ে বাড়ি ছেড়ে চলে যায়।

এমনই একটি গল্প নিয়ে নির্মিত হয়েছে একক নাটক ‘খোকা বাবু’। সুজিত বিশ্বাসের রচনায় নাটকটি পরিচালনা করেছেন আজাদ কালাম। প্রযোজনায় ক্রাউন এন্টারটেইনমেন্ট। অভিনয় করেছেন সালাহউদ্দিন লাভলু, উর্মিলা শ্রাবন্তী কর।

নির্মাতা সুত্রে জানা গেছে, ‘খোকা বাবু’ নাটকটি শনিবারের বিশেষ নাটক হিসেবে প্রচারিত হবে ০৭ নভেম্বর (শনিবার) রাত ৮টায় আরটিভিতে।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *