Main Menu

রোববার থেকে খুলে দেয়া হচ্ছে চিড়িয়াখানা

সাত মাস বন্ধ থাকার পর আগামি রোববার থেকে জাতীয চিড়িয়াখানা খুলে দেয়া হচ্ছে। করোনা মহামারীর কারণে এতোদিন চিড়িয়াখানা বন্ধ ছিল। প্রতিদিন সকাল নয়টা থেকে বিকাল তিনটা পর্যন্ত খোলা থাকবে। তবে এজন্য চিড়িয়াখানা কর্তৃপক্ষকে বেশ কিছু শর্ত মেনে চলার নিদের্শনা দিয়েছে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়।

করোনার সংক্রমণ এড়াতে এসব শর্ত বা নির্দেশনা দেয়া হয়েছে। এরই মধ্যে আরো একটি সুখবর জানিয়েছে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়।

তাহলো, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে আগামী ১ নভেম্বর ২০২০ থেকে মার্চ ২০২১ পর্যন্ত মাসের প্রথম রোববার বিনামূল্যে দর্শনার্থীদের জন্য উন্মুক্ত থাকবে জাতীয় চিড়িয়াখানা। এক্ষেত্রে স্কুল-কলেজের শিক্ষার্থীদের অগ্রাধিকার দেয়া হবে।

শুক্রবার মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মো. ইফতেখার হোসেন এ তথ্য জানান। তিনি জানান, স্বাস্থ্যবিধি মেনে চিড়িয়াখানা খুলে দেয়া হবে। এক্ষেত্রে মন্ত্রণালয় থেকে কিছু নির্দেশনা ইতিমধ্যে দেয়া হয়েছে।

যেসব শর্তে খুলছে চিড়িয়াখানা

চিড়িয়াখানায় প্রবেশের ক্ষেত্রে সামাজিক দূরত্ব বজায় রাখার লক্ষ্যে অমোচনীয় রং দিয়ে বৃত্তাকার স্থান চিহ্নিত করতে হবে। প্রবেশ গেটগুলো জীবাণুনাশক টানেল ও ফুটবাথ স্থাপন করতে হবে। প্রবেশ গেটে থার্মাল স্ক্যানারের সাহায্যে দর্শনার্থীর তাপমাত্রা পরীক্ষা করার ব্যবস্থা করতে হবে এবং চিড়িয়াখানার অভ্যন্তরে গুরুত্বপূর্ণ স্থানগুলোতে হাত ধোয়ার জন্য বেসিন ও সাবানের ব্যবস্থা রাখতে হবে।

নির্দেশনায় আরো বলা হয়েছে, দর্শনার্থীদের জন্য হ্যান্ড স্যানিটাইজারের ব্যবস্থা রাখা, দর্শনার্থীর সংখ্যা দৈনিক সর্বোচ্চ দুই হাজারের মধ্যে সীমাবদ্ধ রাখা, প্রতিদিন গুরুত্বপূর্ণ প্রাণীর এনক্লোজারের চার পাশে জীবাণুনাশক স্প্রে করতে হবে। পরিদর্শন সময় সকাল ৯টা থেকে বেলা ৩টা পর্যন্ত, ডিজিটাল ডিসপ্লের মাধ্যমে কোভিড-১৯ সংক্রান্ত সতর্কতামূলক প্রচারণা চালানো এবং ষাটোর্ধ্ব বয়সের ব্যক্তিদের চিড়িয়াখানায় প্রবেশাধিকার বন্ধ রাখতে হবে।

দেশে করোনা সংক্রমণের পর ২০ মার্চ চিড়িয়াখানা বন্ধ ঘোষণা করে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়। তখন থেকে এটি বন্ধ রয়েছে।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *