Main Menu

প্রচন্ড তাপদাহে নেতিয়ে পড়েছে গোটা সিলেট

গত বৃহস্পতিবারও ছিলো গোটা সিলেটে মুষলধারে বৃষ্টি। এই বৃষ্টি যেন বর্ষা কালের বৃষ্টিকেও হার মানিয়েছিল। পুরো নগরী পানিবদ্ধতা সৃষ্টি হওয়ায় নগরবাসীর দুর্ভোগের শেষ ছিল না। কিন্তু গত শুক্রবার থেকে পুরো সিলেটে গরম তীব্র থেকে তীব্রতর হওয়ায় গরমে পুরো সিলেট যেন নেতিয়ে পড়েছে।
সিলেটের সর্বত্রই আজ শনিবার প্রচন্ড তাপদাহে দুর্বিসহ হয়ে উঠেছে জনজীবন। টানা প্রখর রোদে মানুষের প্রাণ প্রায় ওষ্ঠাগত। গরম বাতাস শরীরে লাগছে আগুনের ঝাপ্টার মতো। ঘরে-বাইরে কোথাও কোনো স্বস্তি নেই। বিশেষ করে গরমে সবচেয়ে বেশি কাতর হয়ে পড়ছেন শিশু ও বৃদ্ধরা। এমন গরমে সিলেটে নেতিয়ে পড়েছে প্রকৃতি, গাছ-গুল্ম-লতাও।বড়ই বিপাকে পড়েছেন শ্রমজীবীরা। বিশেষ করে রিক্সা ও ভ্যান চালকরা একটু শীতল পরশের আশায় রাস্তার পাশে দাড়িয়ে থাকা বৃক্ষরাজির নিচে আশ্রয় নিচ্ছেন। সিলেটের কিনব্রিজের নিচে এমন দৃশ্য দেখা গেছে আজ।
ছয় ঋতুর দেশে এখন চলছে শরৎকাল। তবে এবারের ঋতুগুলোর আচরণ ছিলো একটু ভিন্ন। গত প্রায় পাঁচ মাস ধরেই সিলেটে চলছে বৃষ্টিপাত। প্রখর রোদের দিন ছিলো হাতেগুনা কয়েকটি। বেশিরভাগ দিনেই ছিলো বৃষ্টির হানা। তাই এবারে গরমও ছিলো কম। আজকের আগেও গত ৪-৫ দিন বৃষ্টিই ছিলো সিলেটে।
তবে গত শুক্রবার থেকে বাড়তে শুরু করে সিলেটের তাপমাত্রা। আজ শনিবার দুপুর পর্যন্ত সেটি বেড়ে দাঁড়িয়েছে ৩৭ ডিগ্রি সেলসিয়াসে। এ মাত্রা রোববার আরও বাড়তে পারে বলে জানিয়েছে সিলেট আবহাওয়া অফিস।
আবহাওয়া অফিস সূত্র আরো জানায় শনি ও রোববার তাপমাত্রা বাড়তির দিকে থাকলেও আগামী সোমবার থেকে সিলেটে বৃষ্টিপাত বাড়বে। আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, সোমবার থেকে সিলেট বিভাগের বিভিন্ন জায়গায় হালকা থেকে মাঝারী ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে।
এদিকে, আজকের তীব্র গরমে সিলেটে রোদের তাপ থেকে বাঁচতে সবাই খুঁজছেন একটু ছায়ার আশ্রয়। সবচেয়ে বিপদে আছেন খেটে খাওয়া মানুষেরা। প্রচুর খরতাপ আর গরম থেকে একটু রক্ষা পেতে বিভিন্ন ছায়াধার ও গাছের ছায়ায় আশ্রয় খুঁজে চলেছেন দিনমজুর ও রিকশাচালকেরা। খুব জরুরি না হলে বের হচ্ছেন না কেউ ঘরের বাইরে। যেসব কর্মজীবি মানুষ ঘরের বাইরে বের হচ্ছেন, তারাও অতিরিক্ত গরমে ক্লান্ত হয়ে পড়ছেন।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *