Main Menu

সিলেটে পেঁয়াজের কেজি একশত টাকা!

গত সোমবার থেকে প্রতিবেশী দেশ ভারত বাংলাদেশে পেঁয়াজ রপ্তানি বন্ধের ঘোষণা দেয়ায় সিলেটের বাজারেও পেয়াজের কেজি একশত টাকা দামে বিক্রি হচ্ছে। পেয়াজ বন্ধ করে দিয়েছে ভারত এ খবর ছড়িয়ে পড়ার সাথে সাথে সিলেটের খুচরা বাজারেও পেয়াজের দাম বৃদ্ধি পেয়েছে। পেঁঁয়াজের দাম বাড়ার খবরে গত সোমবার নগরীর অধিকাংশ বাসিন্দারা খুচরা দোকান থেকে পেঁয়াজ সংগ্রহ করে রাখেন। ওইদিন অনেকেই ৪০-৪৫ টাকা দরে পেঁয়াজ ক্রয় করেন। মাত্র একদিনের ব্যবধানে কেজিতে ২৫ থেকে ৩০ টাকা বেড়ে দেশি পেঁয়াজ বর্তমানে বিক্রি হচ্ছে ৯৫ থেকে ১০০ টাকায়। পেঁয়াজের বাড়তি দামে ক্ষোভ প্রকাশ করেছেন ক্রেতা ও বিক্রেতারা। তারা বলছেন, বাজারে পেঁয়াজের সংকটে দাম বেড়েছে। গতকাল মঙ্গলবার সিলেটের পাড়া-মহল্লাসহ বিভিন্ন বাজার ঘিরে এসব চিত্র উঠে এসেছে।

গতকাল সরেজমিনে দেখা যায়, সিলেটের বন্দরবাজার, কালিঘাট, কাজিরবাজার, রিকাবিবাজার, লালবাজার, আম্বরখানা, মদিনা মার্কেট, উপশহর, মেন্দিবাগ, সোবহানীঘাট, দক্ষিণ সুরমার কদমতলীতে দেশি পেঁয়াজ বিক্রি হচ্ছে ৯৮ থেকে ১০০ টাকা প্রতি কেজি, আর ছোট আকৃতির দেশি পেঁয়াজ বিক্রি হচ্ছে ৯০ টাকা প্রতি কেজি। অথচ দু’দিন আগে এসব পেঁয়াজ বিক্রি হয়েছিল প্রতি কেজি ৬০ টাকায় আর ছোট পেঁয়াজ বিক্রি হয়েছিল ৫০ থেকে ৬৫ টাকায়।

অন্যদিকে, মাত্র একদিনের ব্যবধানে আমদানি করা ভারতীয় পেঁয়াজের দাম বেড়েছে কেজিতে ৩০ টাকা পর্যন্ত। বর্তমানে আমদানি করা পেঁয়াজ এসব বাজারে বিক্রি হচ্ছে প্রতি কেজি ৮০ থেকে ৯০ টাকা ।

সিলেটের সুবিদবাজারের আব্দুর রহমান বলেন, ‘বাজারে পেঁয়াজের সংকট আছে এর মধ্যে ভারতের পেঁয়াজ রপ্তানি বন্ধের ঘোষণা এলো। এতে বাজারে প্রভাব পড়েছে।’ এসুযোগে ব্যবসায়ীরা লাভবান হচ্ছে। বিপদে পড়েছে মধ্যবিত্তরা।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *