Tue. Sep 29th, 2020

Onesylhet24.com

Online News Paper

হাটখোলা ইউনিয়নে কিশোরী পীয়ার লিডারদের পুষ্টি ও প্রজননস্বাস্থ্য বিষয়ক মৌলিক প্রশিক্ষণ

সিলেট সদর উপজেলার ২নং হাটখোলা ইউনিয়নের রাজারগাঁও উচ্চ বিদ্যালয়ে সূচনা প্রকল্প কর্তৃক আয়োজিত কিশোরী পীয়ার লিডারদের পুষ্টি ও প্রজনন স্বাস্থ্য বিষয়ক মৌলিক প্রশিক্ষণ ১৫ সেপ্টম্বর অনুষ্ঠিত হয় ।

প্রশিক্ষণে হাটখোলা ইউনিয়নের ১১ টি গ্রুপের মোট ২১ জন কিশোরী পীয়ার লিডার অংশগ্রহণ করে ।

সূচনা প্রকল্প সিনিয়র নিউট্রিশন অফিসার জোসনারা খানমের পরিচালনা করেন উক্ত প্রশিক্ষণটি পরিদর্শন করেন সিলেট উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব আশফাক আহমদ, উপজেলা নির্বাহী কর্মকর্তা কাজী মহুয়া মমতাজ, উপজেলা ভাইস চেয়ারম্যান মিল্লাত আহমদ চৌধুরী এবং হাটখোলা ইউনিয়নের সাবেক চেয়ারম্যান মোশাহিদ আলী।

এছাড়াও প্রকল্প সমন্বয়ক জনাব ফাহিম সারোয়ার এবং উপজেলা সমন্বয়কারী মো: ছাদিকুর রহমান উপস্থিত ছিলেন । পরিদর্শন পরবর্তীতে সংক্ষিপ্ত বক্তব্য প্রদান করেন উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব আশফাক আহমদ। তিনি কিশোরী পীয়ার লিডারদের উদ্দেশ্য বলেন যে , বয়ঃসন্ধিকালীন মেয়েরা অপুষ্টির শিকার বেশি হয় । এর ফলে প্রভাব পড়ে তার পরবর্তী জীবনে । এর জন্য কিশোরীদের পুষ্টি বিষয়ক জ্ঞান অর্জন প্রয়োজন । যথাসময়ে এই প্রশিক্ষণটি আয়োজন করা হয়েছে । এই প্রশিক্ষণ থেকে জ্ঞান অর্জন করে তা নিজের ব্যক্তিগত জীবনে কাজে লাগাবে এবং অন্য কিশোরীদেরও জানাতে হবে । উপজেলা নির্বাহী কর্মকর্তা কাজী মহুয়া মমতাজ বক্তব্য প্রদান করে কিশোরীদের বলেন যে,অপুষ্টি এখন একটি জাতীয় ইস্যু । অপুষ্টিতে আক্রান্ত একজন মা যখন গর্ভবর্তী হয় তখন স্বভাবতই সেই মা অপুষ্ট শিশু জন্ম দিবে । অপুষ্টির এই প্রভাব হ্রাস করার জন্য শিশু থেকে শুরু করে কিশোর-কিশোরী সকলের পুষ্টিকর খাদ্য নিশ্চিত করার মাধ্যমে সুস্থ ভবিষ্যৎ প্রজন্ম গড়ে উঠবে । কিশোরীদের জন্য সূচনা প্রকল্প কর্তৃক আয়োজিত এই পুষ্টি বিষয়ক প্রশিক্ষণটি আসলেই একটি ভাল কার্যক্রম । আমি এই প্রশিক্ষণে অংশগ্রহণকারী সকল কিশোরীদের কাছে প্রত্যাশা রাখব তারা যেন এখান অর্জিত জ্ঞান ও বিষয়গুলো নিয়ে দলে আলোচনা করে ।