Main Menu

তৃতীয় দফা বন্যার কবলে সিলেট সদর উপজেলা

সিলেট সদর উপজেলা তৃতীয় দফা বন্যার কবলে পড়েছে। উপজেলার নিম্নাঞ্চল প্লাবিত হচ্ছে। বন্যার পানি বৃদ্ধি পাওয়ায় জনজীবণ দুর্ভোগে পড়েছে।

জানা গেছে, সিলেট সদর উপজেলার ১নং জালালাবাদ, ২নং হাটখোলা, ৩নং খাদিমনগর, ৪নং খাদিমপাড়া, ৫নং টুলটিকর, ৬নং টুকেরবাজার, ৭নং মোগলগাঁও, ৮নং কান্দিগাঁও ইউনিয়ন নতুন করে বন্যায় কবলিত হয়ে পড়ছে।

এব্যাপারে জালালাবাদ ইউনিয়নের ভারপ্রাপ্ত চেয়ারম্যান মানিক মিয়ার সাথে যোগাযোগ করলে তিনি জানান জালালাবাদের কালিরগাঁও, মানসিনগর, রায়েরগাও,দাবাদা কান্দি, সর্দারেরগাঁও, নওয়াঁও, খাসেরগাঁও, আলী নগর, পালপুর, হ্যাংলা কান্দি, কালারুকা, বাছাইর পারসহ ১৪টি গ্রাম খুব বেশি বন্যায় আক্রান্ত। তিনি আরোও বলেন উক্ত এলাকার জন্য কমপক্ষে ৪টি আশ্রয় কেন্দ্র জরুরী হয়ে পড়েছে। তৃতীয় দফা বন্যার কবলে পড়ে রাস্তা-ঘাট ও কালভার্ট ভেঙ্গে যাচ্ছে। সবচেয়ে বেশি আক্রান্ত ইউনিয়ন হিসেবে পর্যাপ্ত পরিমাণ ত্রাণ সামগ্রী জরুরী ভিত্তিতে প্রয়োজন বলে দাবী করেন তিনি।

হাঁটখোলা ইউনিয়নের ভারপ্রাপ্ত চেয়ারম্যান নিজাম উদ্দিন জানান, তার ইউনিয়নের উমাইগাঁও, মেঘারগাঁও, কান্দিগাঁও, বড়ফুদ, জাংগাইল, হাটখোলা, বড়কাপন, নন্দিরগাঁও, ঝইঙ্কারকার কান্দি,ফকিরেরগাঁও, পাইকরাজ, নওয়াগাঁওসহ অনেক গ্রাম বন্যায় ক্ষতিগ্রস্থ। বিষেষ করে শিবেরবাজার এবং ইউনিয়ন পরিষদে ২ ফুট পানী রয়েছে।

খাদিমনগর ইউনিয়ন থেকে সাংবাদিক মতিউর রহমান জানিয়েছেন, মটরঘাট, আলীনগর, ঘোড়ামারা, ছয়দাগ, গনকিটুক, বাউয়ারকান্দি, বাইশটিলা, রঙ্গিটিলা, পীরেরগাও, মধুটিলা, মোকামবাড়ি, বাইলার কান্দি, রইরকান্দি, শিমূল কান্দি, যুগলটিলা, ছালিয়া, নালিয়া, ডলিয়াসহ কয়েকটি গ্রাম আবারোও বন্যায় তলীয়ে গেছে।

খাদিমপাড়া ইউনিয়নের বন্যা পরিস্থিতি জানিয়েছেন ইউনিয়নের সাবেক চেয়ারম্যান ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নজরুল ইসলাম বিলাল, তিনি বলেন, মুরাদপুর, সোনাপুর, মিরের চক, নয়ামসজিদ, মুক্তির চক, ধনকান্দি, পাচঘরি, কল্লোগ্রামের একাংশ, ইসলামাবাদ, বালুটিকর, বংশিধর, পলিয়া, দেওয়ানের চক, মাজরগাঁও, সুরমা আদর্শ গুচ্ছগ্রাম, হাতুড়া, শ্যামপুরসহ বিভিন্ন এলাকা বন্যার পানীতে তলীয়ে গেছে।

টুলটিকর ইউনিয়নের চেয়ারম্যান এস.এম আলী হোসেনের কাছে বন্যা পরিস্থিতি জানতে চাইলে তিনি বলেন, আমাদের ইউনিয়নের কুশিঘাট এলাকায় সুরমা নদীর পানী প্রবেশ করেছে। এতে জন জীবনে দুর্ভোগ নেমে এসেছে।

টুকেরবাজার ইউনিয়নের বন্যা পরিস্থিতি নিয়ে সাংবাদিক মোঃ ফুল মিয়া জানান, ১ থেকে ৫নং ওয়ার্ডের মানুষ আবারও পানীবন্দি। তারা খুব অসহায় অবস্থায় রয়েছেন। বিশেষ করে সাহেবেরগাঁও, চরুগাঁও, শেখ পাড়া, হায়দরপুর, পীরপুর, শাহপুর, টুকেরগাঁও, গরীপুরসহ কয়েকটি এলাকা বন্যায় আক্রান্ত।

মোগলগাঁও ইউনিয়ন থেকে সদর উপজেলা স্বেচ্ছাসেবক লীগ নেতা মোঃ ময়না মিয়া জানান মোগলগাঁও ইউনিয়নের প্রায় ঘর-বাড়ী রাস্তাঘাট স্কু, মাদ্রাসা, মসজিদ তৃতীয় দফা বন্যার পানীতে তলীয়ে গেছে। মানুষ খুবই অসহায়ত্বের মধ্যে রয়েছে।

কান্দিগাঁও ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান, সদর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মোঃ নিজাম উদ্দিনের সাথে তৃতীয় দফা বন্যার বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, অধিকাংশ এলাকা বন্যায় আক্রান্ত হয়ে পড়েছে। ঘোপাল, জাংগাইল, মিরপুর, গোবিন্দপুর, মিরের গাও, চামাউরাকান্দি, নীলগাঁও, নলকটসহ অনেক গ্রাম পানী বন্ধি।তিনি বন্যাকবলিত এলাকা সার্বক্ষনিক খবরা-খবর রাখছেন।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *