Main Menu

অনলাইনে সাত দেশের নারী উদ্যোক্তাদের গ্রাম মেলা সিলেটে উদ্বোধন

বাংলাদেশে করোনাকাল চলছে চারমাস। মুখ থুবড়ে পরেছে অর্থনীতি। কর্মশূন্য বহু মানুষ। এদের মধ্যে নারী উদ্যেক্তারা অন্যতম। করোনায় কাজ থেমে আছে উদ্যোক্তাদের কাজ। বন্ধ হয়ে আছে কারখানা ও শোরুম। সীমিত আকারে খুললেও বিক্রি নেই বললেই চলে। বন্ধ হয়ে গেছে সরকারি ও বেসরকারি সব মেলা। তবুও টানতে হচ্ছে দোকান ভাড়া ও কর্মচারীর বেতন। মূলধন ভেঙে এখন তাদের দেয়ালে পিঠ ঠেকে গেছে। এখন সামনে এগোনো ছাড়া আর কোন উপায় নেই।
এমন অবস্থায় সাউথ এশিয়ান গ্রাসরুটস্ ডেভেলপমেন্ট ফোরাম(এসএজিডিএফ) আয়োজন করেছে তৃণমূল নারী উদ্যোক্তাদের নিয়ে অনলাইন মেলা GRAM(Grassroots Regional Artisan Movement)। এসএজিডিএফ চায়না ক্যান্টন ফেয়ারের আদলে এই মেলার আয়োজন করেছে। সিলেটে রোববার বিকেলে তৃণমূল নারী উদ্যোক্তাদের আনন্দ টাওয়ারস্থ কার্যালয়ে অনলাইনে মেলার উদ্বোধন করেন সিলেটের খাদিমনগর বিসিকের উপ-মহাব্যবস্থাপক সৈয়দ বখতিয়ার উদ্দিনআহমেদ এসময় আরো উপস্থিত ছিলেন এর হিমাংশু মিত্র,এবং শাকেরা সুলতানা জান্নাত । । এসএজিডিএফ কেন্দ্রীয় সম্পাদক মোহাম্মদ ইয়াকুব জানান,”তারা তাদের সংগঠনগুলোর নারী উদ্যোক্তাদের নিয়েই মূলত এই আয়োজন করেছেন। তাদের প্রথম আয়োজিত এই অনলাইন মেলায় অংশ নিচ্ছেন দক্ষিণ এশিয়ার সাতটি দেশ। এরা হলো বাংলাদেশ, ভারত, নেপাল, ভুটান, শ্রীলঙ্কা, মালদ্বীপ ও পাকিস্তান। ”
মুম্বাই থেকে সংগঠনের উপদেষ্টা ডঃ মেঘা পানশালকার বলেছেন, “একটি আন্তর্জাতিক ওয়েবসাইটের মাধ্যমে এই মেলার আয়োজন করা হয়েছে। কোরবানী ঈদ উপলক্ষে ২৩-২৭ জুলাই মেলার প্রথম পর্ব অনুষ্ঠিত হবে।”
এই ওয়েবসাইটে উদ্যোক্তারা তাদের হরেক পণ্যের পসরা সাজাবেন। www.grassroots-artisan.store এই ওয়েবসাইটের মাধ্যমে ক্রেতারা তাদের প্রয়োজনীয় পণ্য কিনতে পারবেন৷ এখানে পাওয়া যাবে জামদানী, মনিপুরী, মসলিন, হ্যান্ডপেইন্টসহ নানারকম শাড়ি, গয়না, শুটকী, আচার, ফ্রোজেন খাবার, নিত্য প্রয়োজনীয় মসলা। এছাড়া থাকবে সিলেটের চাপাতাসহ নানারকম ঘর সাজানোর জিনিস ও উপহার সামগ্রী।এসএজিডিএফের সভাপতি ও তৃণমূল নারী উদ্যোক্তা সোসাইটির সিইও জনাব হিমাংশু মিত্র বলেন,” এই GRAM মেলা তৃণমূল পর্যায়ের নারী উদ্যোক্তাদের জন্য একটি সম্ভাবনার দুয়ার খুলে দিবে বলে আমরা আশা করি। আমরা আমাদের সর্বোচ্চ চেষ্টা করছি এদের পাশে থেকে ঘুরে দাড়াতে সহযোগিতা করার। সবাইকে GRAM অনলাইন মেলায় এসে কেনাকাটার আহ্বান জানাচ্ছি।” মেলার ওয়েবসাইট






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *