Main Menu

আদালতের নিষেধাজ্ঞা সত্ত্বেও সৌদির কাছে ব্রিটেনে অস্ত্র বিক্রি

আন্তর্জাতিক ডেস্কঃ সৌদি আরবের কাছে অস্ত্র বিক্রি নিষিদ্ধ ঘোষণা করে ব্রিটিশ আদালত রায় দেয়ার পরেও দেশটির সরকার রিয়াদের কাছে অস্ত্র সরবরাহ অব্যাহত রেখেছে। ব্রিটেন থেকে পাওয়া অস্ত্র সৌদি আরব দারিদ্র্য পীড়িত ইয়েমেনের বেসামরিক জনগণের বিরুদ্ধে ব্যবহার করবে এমন তথ্য নিশ্চিত হওয়ার পর ব্রিটিশ আদালত সৌদি আরবের কাছে অস্ত্র বিক্রি নিষিদ্ধ করেছে।

ব্রিটেনের প্রভাবশালী দৈনিক গার্ডিয়ান পত্রিকা গতকাল রোববার এক প্রতিবেদনে জানিয়েছে, দেশটির আপিল আদালত গত বছর ঘোষণা করেছিল যে সৌদি আরবের কাছে ব্রিটিশ অস্ত্র বিক্রি করা বেআইনি। পাশাপাশি মানবাধিকার আইন ভঙ্গ করে সৌদি আরব ইয়েমেনে বিমান হামলা চালিয়ে যেসব বেসামরিক নাগরিক হত্যা করছে তার জন্য মন্ত্রীদের অভিযুক্ত করেছে ঐ আদালত। সে সময় ব্রিটিশ আদালত দেশটির সরকারকে সৌদি আরবের কাছে অস্ত্র বিক্রির জন্য কোনো নতুন লাইসেন্স ইস্যু না করার নির্দেশনা দিয়েছিল। তা সত্ত্বেও সৌদি আরবে অস্ত্র রফতানি অব্যাহত রয়েছে।

এর অংশ হিসেবে সৌদি আরবের কাছে জঙ্গি বিমানের নানা উপকরণ এবং বিমান রক্ষণাবেক্ষণের জন্য প্রয়োজনীয় সরঞ্জাম সরবরাহ করছে লন্ডন। ব্রিটেনের সবচেয়ে বড় অস্ত্র রফতানিকারক কোম্পানি ‘বিএই সিস্টেমস’ ২০১৯ সালের রিপোর্টে সৌদি আরবের কাছে অস্ত্র বিক্রি করার বিষয়টি নিশ্চিত করেছে।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *