Main Menu

বিমান বাহিনীর বিমানে চীন থেকে চিকিৎসা সহায়ক সামগ্রী আনা হলো

বাংলাদেশ বিমান বাহিনীর একটি সি-১৩০জে পরিবহন বিমানের মাধ্যমে পিপলস লিবারেশন আর্মি অব চায়না কর্তৃক প্রদত্ত বিভিন্ন চিকিৎসা সহায়ক সামগ্রী চীন থেকে বুধবার দেশে আনা হয়েছে।
চীন হতে প্রয়োজনীয় স্বাস্থ্যসেবা সহায়ক দ্রব্যাদি সংগ্রহের জন্য এদিন সকালে বাংলাদেশ বিমান বাহিনীর ১৫ জন এয়ার ক্রু একটি সি-১৩০জে পরিবহন বিমান নিয়ে চীনের উদ্দেশে বিমান বাহিনী ঘাঁটি বঙ্গবন্ধু, ঢাকা ত্যাগ করেন।
বিমান বাহিনীর গ্রুপ ক্যাপ্টেন শান্তনু চৌধুরী, জিডি(পি) দলনেতা হিসেবে দায়িত্ব পালন করেন। মিশন সুসম্পন্ন করার জন্য বিমান বাহিনী প্রধান এয়ার চীফ মার্শাল মাসিহুজ্জামান সেরনিয়াবাত প্রয়োজনীয় দিক নির্দেশনা প্রদান করেন।
চীন থেকে আনা বিভিন্ন চিকিৎসা সহায়ক সামগ্রীর মধ্যে রয়েছে- ডিসপোজেবল মেডিকেল মাস্ক, সার্জিক্যাল মাস্ক, মেডিকেল সার্জিক্যাল মাস্ক (কেএন৯৫), মেডিকেল প্রটেক্টিভ গগলস, ডিসপোজেবল মেডিকেল প্রটেক্টিভ ফেস শিল্ড, ডিসপোজেবল মেডিকেল প্রটেক্টিভ স্যূট, ডিসপোজেবল মেডিকেল আইসোলেশন গাউন, ডিসপোজেবল মেডিকেল বুট কভার, ডিসপোজেবল মেডিকেল গ্লাভস, ইনফিউশন পাম্প, ব্যাকপ্যাক ডিসইনফ্যাকট্যান্ট স্প্রেয়ার, হ্যান্ড-হেল্ড আইআর থার্মোমিটার এবং থার্মাল ইমেজিং টেম্পারেচার পরিমাপক হেলমেট সহ বিভিন্ন চিকিৎসা সহায়ক সামগ্রী।
আইএসপিআর আজ এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে, বাংলাদেশ সশস্ত্র বাহিনী করোনাভাইরাস প্রতিরোধকল্পে প্রধানমন্ত্রীর দিক নির্দেশনায় সরকার কর্তৃক প্রকাশিত নীতিমালা অনুসরণ করে বিভিন্ন কার্যক্রম পরিচালনা করছে। এরই ধারাবাহিকতায়, করোনাভাইরাস প্রতিরোধ ব্যবস্থা জোরদার করার লক্ষ্যে চীনের সশস্ত্র বাহিনীর প্রস্তাবের প্রেক্ষিতে বাংলাদেশ সরকারের নির্দেশনানুযায়ী সশস্ত্র বাহিনী বিভাগ কর্তৃক ‘ইন এইড টু সিভিল পাওয়ার’- এর আওতায় বেসামরিক প্রশাসনকে সহায়তা প্রদানের লক্ষ্যে বিমান বাহিনীর একটি সি-১৩০জে পরিবহন বিমানের মাধ্যমে বিভিন্ন চিকিৎসা সহায়ক সামগ্রী চীন থেকে দেশে আনা হয়েছে। করোনাভাইরাস মোকাবেলায় চীন সরকারের প্রসংশনীয় উদ্যোগ এবং বৈশ্বিক প্রাদুর্ভাব রোধে বাংলাদেশ সহ বিশ্বের বিভিন্ন দেশে অকৃত্রিম সহায়তার জন্য চীন সরকার বন্ধুত্বের এক অপূর্ব নিদর্শন স্থাপন করেছে। এর ফলে চীনের সাথে বাংলাদেশের বন্ধুত্বপূর্ণ সুসম্পর্ক আরো বৃদ্ধি পাবে বলে আশা করা যায়।
উল্লেখ্য, এর আগেও গত ১৯ এপ্রিল বাংলাদেশ বিমান বাহিনীর একটি সি-১৩০জে পরিবহন বিমানের মাধ্যমে করোনাভাইরাস সনাক্তকারী কীট, ব্যক্তিগত সুরক্ষা সামগ্রী (পিপিই) সহ চিকিৎসা সহায়ক সামগ্রী চীন থেকে দেশে আনা হয়েছিল।

সৌজন্যেঃ বাসস






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *