Thu. Feb 27th, 2020

Onesylhet24.com

Online News Paper

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীতে এক কোটি গাছ লাগানো হবে: শাবিতে পরিবেশমন্ত্রী মো শাহাব উদ্দিন

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীতে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়সহ দেশের বিভিন্ন স্থানে ৫ জুন বিশ্ব পরিবেশ দিবসে এক কোটি গাছ লাগানো হবে বলে ঘোষণা দিয়েছেন পরিবেশ বন ও জলবায়ু মন্ত্রী মো শাহাব উদ্দিন।
রবিবার দুপুরে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ২০১৯-২০ সেশনের বি ইউনিটের শিক্ষার্থীদের নবীনবরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য প্রদানকালে এ কথা বলেন তিনি।
এসময় মন্ত্রী বলেন, জলবায়ু পরিবর্তনের ফলে যে ১০টি দেশ পৃথিবীর মধ্যে সবচেয়ে বেশি হুমকির মুখে রয়েছে তার মধ্যে বাংলাদেশ অন্যতম। বিভিন্ন সময় প্রাকৃতিক দূর্যোগ আমাদের দেশের ব্যাপক ক্ষতি সাধন করছে। এই ক্ষতি থেকে রক্ষা পেতে হলে আমাদেরকে প্লাস্টিক, পলিথিন ও পরিবেশ দূষণকারী বিভিন্ন জিনিস বর্জন করতে হবে এবং পাট ও কাগজের ব্যাগ ব্যবহার করতে হবে।
 সুন্দরবন রক্ষা প্রসঙ্গে মন্ত্রী বলেন, এক সুন্দরবন আমাদের প্রাকৃতিক দূর্যোগ থেকে বার বার রক্ষা করছে। পরিবেশ বিষয়ে দেশের সকল মানুষকে সচেতন করতে হবে। আমাদের নির্বিচারে গাছ কাটা বন্ধ করতে হবে এবং গাছ রোপন করতে হবে।
উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন কোষাধ্যক্ষ অধ্যাপক ড. আনোয়ারুল ইসলাম।
আরো বক্তব্য রাখেন প্রক্টর প্রফেসর ড.জহির উদ্দিন, রেজিস্ট্রার ইশরাকুল হোসাইন, প্রফেসর ড. রাশেদ তালুকদার, প্রফেসর ড. নাজিয়া চৌধুরী, প্রফেসর ড. মোস্তাক আহমদ, প্রফেসর ড. বেলাল উদ্দিন, প্রফেসর ড. এস এম আবু হুসাইন, প্রফেসর ড. সাজেদুল করিম। নবীন দু’জন শিক্ষার্থী ও বক্তব্য রাখেন। সভাপতির বক্তব্যে উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ বলেন, বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে যৌন হয়রানি ও উত্যক্তকারীদের কোন ধরনের ছাড় দেয়া হবে না। এই বিশ্ববিদ্যালয়ে কোন ধরনের যৌন হয়রানিকারীদের জায়গা হবে না। এধরনের অভিযুক্তদের বিশ্ববিদ্যালয় ছাড়া করে আইনের কাছে সোপর্দ করা হবে। তাদেরকে কোন ধরনের ছাড় দেয়া হবে না। এছাড়া কোন ধরনের মাদক, সন্ত্রাস-জঙ্গি,র‌্যাগিং, সেশনজট এই ক্যাম্পাসে থাকবে না। বিশ্ববিদ্যালয়ে আইনের সুশাসন প্রতিষ্ঠা করা হবে। পবিত্র ধর্ম গ্রন্থ ও জাতীয় সংগীতের মাধ্যমে অনুষ্ঠান শুরু হয়। আর অনুষ্ঠানের ফাকে ফাকে নৃত্য কবিতা আবৃত্তির মাধ্যমে অনুষ্ঠানকে প্রাণবন্ত করে তুলেন বিশ্ব বিদ্যালয়ের শিক্ষার্থী বৃন্দ।