Main Menu

সিলেটে বইমেলার উদ্বোধন

সিলেটে শুরু হয়েছে পক্ষকালব্যাপী বইমেলা। শনিবার (১ ফেব্রুয়ারি) বিকেল সাড়ে তিনটায় নগরীর চৌহাট্টাস্থ সিলেট কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণে মেলার উদ্বোধন করেন একুশে পদকপ্রাপ্ত লোকসংগীত শিল্পী সুষমা দাস ও সিলেট সিটি করপোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী।

সিলেট সিটি করপোরেশনের সহযোগিতায় পঞ্চমবারের মতো বইমেলার আয়োজন করেছে প্রথম আলো বন্ধুসভা। মেলার প্রথম দিনেই ছিল পাঠক ও দর্শনার্থীদের ছিল উপচেপড়া ভিড়। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সিলেটর সাহিত্য ও সাংস্কৃতিক অঙ্গনের বিশিষ্টজনেরা।

সমবেত জাতীয় সংগীতের মাধ্যমে মেলার উদ্বোধনী অনুষ্ঠানের আনুষ্ঠানিকতা শুরু হয়। উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি সিলেট সিটি করপোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী বলেন, ভাষার মাসে এরকম একটি বইমেলা আয়োজনের জন্য সিলেট বন্ধুসভার সদস্যদের নগরবাসীর পক্ষ থেকে ধন্যবাদ জানাই। আগামীতে এই বইমেলা উৎসবকে আরো প্রাণবন্ত ও সুন্দর করতে সার্বিক সহযোগিতা করবে সিলেট সিটি করপোরেশন।

এবারের মেলায় সাহিত্য সম্মাননা দেওয়া হয়েছে কবি ও গবেষক শুভেন্দু ইমামকে। প্রথম আলো বন্ধুসভা সিলেটের পক্ষ থেকে কবি ও গবেষক শুভেন্দু ইমামকে সম্মাননা স্মারক, নগদ ১০ হাজার টাকা ও উপহার সামগ্রী প্রদান করা হয়।

উদ্বোধনী অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন প্রথম আলো সিলেট জেলার নিজস্ব প্রতিবেদক উজ্জ্বল মেহেদি। প্রথম আলো সিলেট জেলার সিলেট প্রতিনিধি সুমনকুমার দাশের সঞ্চালনায় অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথির বক্তব্য দেন কবি তুষার কর, সিলেট মহানগর পুলিশের উপকমিশনার কামরুল আমীন, প্রবীণ সাংবাদিক আল আজাদ, ইকবাল সিদ্দিকী ও আহমেদ নূর, বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদের প্রেসিডিয়াম সদস্য মোকাদ্দেস বাবুল, গীতিকার ইশতিয়াক রুপু, গল্পকার জামান মাহবুব, কবি মোস্তাক আহমাদ দীন, বিজ্ঞানী মুহম্মদ জহিরুল আলম সিদ্দিকী, সম্মিলিত নাট্য পরিষদ সিলেটের সভাপতি মিশফাক আহমদ চৌধুরী, সম্মিলিত সাংস্কৃতিক জোট সিলেটের সাধারণ সম্পাদক গৌতম চক্রবর্তী ও সাবেক সাধারণ সম্পাদক এনামুল মুনীর, নাট্যব্যক্তিত্ব মুহা. আনোয়ার হোসেন রনি, শামসুল বাসিত শেরো ও হুমায়ূন কবীর জুয়েল, বাপা সিলেটের সাধারণ সম্পাদক আবদুল করিম চৌধুরী কিম, কবি প্রণবকান্তি দেব, প্রবাসী সংগঠক রানা ফেরদৌস ও এসিড সন্ত্রাস নির্মূল কমিটির সাধারণ সম্পাদক জুরেজ আব্দুল্লাহ গুলজার।

মেলায় ঢাকা ও সিলেটের ২৪টি প্রকাশনা সংস্থা এবং বইয়ের বিপণনপ্রতিষ্ঠান অংশ নিয়েছে। মেলার প্রথম দিনে সাংস্কৃতিক অনুষ্ঠানে গান পরিবেশন করে উপস্থিত দর্শকদের আনন্দ দেন একুশে পদকপ্রাপ্ত লোকসংগীত শিল্পী সুষমা দাস। উদ্বোধনী অনুষ্ঠানে নৃত্যশিল্পী বিপুল শর্মার নির্দেশনায় ‘ছন্দ নৃত্যালয়’-এর শিল্পীরা ভাষার গানের সঙ্গে নৃত্য পরিবেশন করে। এছাড়াও সিলেট বন্ধুসভার সদস্য ও বিভিন্ন সাংস্কৃতিক সংগঠন দেশাত্ববোদক গান, নাচ ও আবৃত্তির মাধ্যমে মেলায় আগত দর্শকদের আনন্দ দেন। সাংস্কৃতিক অনুষ্ঠান সঞ্চালনা করেন সিলেট বন্ধুসভার সভাপতি তামান্না ইসলাম।

মুজিববর্ষ উপলক্ষে এবছর সিলেট বইমেলা উৎসর্গ করা হয় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে। ১ ফেব্রুয়ারি থেকে ১৫ ফেব্রুয়ারি পর্যন্ত প্রতিদিন বেলা তিনটা থেকে রাত নয়টা পর্যন্ত চৌহাট্টাস্থ সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে মেলা চলবে। এই মেলা সবার জন্য উন্মুক্ত। বইমেলায় এবারও সিলটিভি প্রতিদিন সন্ধ্যা ৭টা থেকে নতুন বইয়ের খবর নিয়ে লাইভ দিবে। এছাড়াও প্রতিদিন মেলায় থাকবে সাংস্কৃতিক অনুষ্ঠান, সাহিত্য আড্ডা, আলোচনা সভা, শিশুদের আবৃত্তি, চিত্রাঙ্কন, ফটোগ্রাফি ও সেল্ফি প্রতিযোগিতা ও নতুন বইয়ের মোড়ক উন্মোচন।

অংশগ্রহণকারী প্রকাশনা সংস্থা এবং বইয়ের বিপণনপ্রতিষ্ঠানগুলো হচ্ছে- প্রথমা, কথা প্রকাশ, উৎস প্রকাশন, অন্বেষা প্রকাশন, অ্যাডর্ন পাবলিকেশন,আদর্শ, বাবুই, চৈতন্য, নাগরী, বাসিয়া প্রকাশনী, শ্রীহট্ট প্রকাশ, ঘাস প্রকাশন, পা-লিপি প্রকাশন, পাপড়ি, এক রঙা এক ঘুড়ি, স্বরে ‘অ’, আহরার পাবলিশার্স, জসিম বুক হাউস, সাহিত্য রস প্রকাশনা, গার্ডিয়ান পাবলিকেশন্স, শাকিল বুক সেন্টার, সিলেট বুক সেন্টার, মারুফ লাইব্রেরি ও নাজমা বুক ডিপো।

মেলা আয়োজনে সহযোগিতা করছে সিলেট সিটি করপোরেশন।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *