Main Menu

শিশুদেরকে মুক্তিযুদ্ধের গল্প, বঙ্গবন্ধুর জীবনী পড়াতে হবে: মুক্তিযোদ্ধা মাসুক উদ্দিন

স্বাপ্নিক ফাউন্ডেশনের আয়োজনে বিজয় দিবস ২০১৯ উপলক্ষ্যে “মহান বিজয় দিবসের তাৎপর্য ও আমাদের বঙ্গবন্ধু” শীর্ষক আলোচনা সভা পুরস্কার বিতরণী ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। শুক্রবার (২৭ ডিসেম্বর) বিকেল ৪টায় নগরীর মিরবক্সটুলা এলাকায় এই অনুষ্ঠান হয়।

স্বাপ্নিক ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা পরিচালক ইন্দ্রানী সেন শম্পার সভাপতিত্বে ও সাংগঠনিক সম্পাদক সৌমেন্দ্র নারায়ন সেন মিহিরের পরিচালনায় প্রধান অতিথির বক্তব্যে সিলেট মহানগর আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা মাসুক উদ্দিন আহমদ বলেন, বঙ্গবন্ধু নিজের জীবন বাজি রেখে এদেশের মানুষকে পাকিস্তানীদের হাত থেকে মুক্ত করার জন্য লড়াই করেছেন। একটি যুদ্ধ বিধস্থ রাষ্ট্রকে সঠিক নেতৃত্ব দিয়ে আজকের বাংলাদেশ গড়ে উঠার সোপান তৈরী করে গেছেন।

তিনি আরো বলেন, মহান মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ হয়ে আমাদের প্রাত্যহিক জীবন চর্চার মাধ্যমে তার প্রয়োগ ঘটাতে হবে। শিশুদেরকে মুক্তিযুদ্ধের গল্প, বঙ্গবন্ধুর জীবনী পড়াতে হবে, তবেই তারা মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস জানতে পারবে।

প্রধান বক্তারা বক্তব্যে সমাজসেবা কার্যালয় সিলেটের উপ-পরিচালক নিজাম চন্দ্র দাশ বলেন, আজকের শিশুরাই আগামী দিনের বাংলাদেশ। তাদের শ্রমেই বাংলাদেশ এগিয়ে যাবে। তাই তাদের নেতৃত্ব বিকাসের জন্য মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস ও বাংলাদেশের জন্য অভ্যুদ্বয় সম্পর্কে তাদের জ্ঞান দিতে হবে। পড়াশোনার পাশাপাশি সময়কে সঠিকভাবে কাজে লাগিয়ে একজন দক্ষ নাগরিক হিসেবে গড়ে তুলতে হলে তাদের সাংস্কৃতিক বিকাশ ও খেলাধুলা চর্চা করতে হবে।

তিনি এ ধরনের আয়োজনের জন্য স্বাপ্নিক ফাউন্ডেশনকে ধন্যবাদ জানিয়ে সুবিধাবঞ্চিত শিশুদের কল্যাণে কাজ করার জন্য সকল প্রকার সহযোগিতার আশ্বাস দেন।
সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সিলেট জেলা সভাপতি কমরেড সিকান্দর আলী, সিলেট সিটি কর্পোরেশনের ৩নং ওয়ার্ড কাউন্সিলর আবুল কালাম আজাদ লায়েক। আলোচনা সভা শেষে ক্রীড়া প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়।

উল্লেখ্য যে, মহান বিজয় দিবসে শ্রমজীবী শিশুদের নিয়ে এক ক্রীড়া প্রতিযোগিতার আয়োজন করা হয়। অনুষ্ঠানের শেষে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানে নৃত্য, সঙ্গীত ও নাটক পরিবেশিত হয়। ছন্দ নৃত্যালয়, একদল ফিনিক্স, মিত্তিকায় মহাকাল, উদীচী লাক্কাতুরা শাখা, দিগন্ত থিয়েটার, নৃত্যগান আবৃত্তি ও নাটক পরিবেশন করে। অংশুমান দত্ত অঞ্জন, মিজানুর রহমান, কাজল গোয়ালা, রোহিত দত্ত চৌধুরী, তরু শাহরিয়ার একক সঙ্গীত পরিবেশন করে।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, ৩নং ওয়ার্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মুরাদ আহমেদ, যুবমৈত্রী কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক হিমাংশু মিত্র, ওয়ার্কার্স পার্টির সিলেট জেলা কমিটির সদস্য আলমগীর হোসেন রুমেল, মেডিসিন বিশেষজ্ঞ ডাক্তার সুকান্ত মজুমদার, দক্ষিণ সুরমা কলেজের গণিত বিভাগের সহকারি অধ্যাপক আতাউর রহমান, নারী মুক্তি সংসদ সিলেট জেলার সহ সভাপতি সাবিত্রী সেন, স্বাপ্নিক ফাউন্ডেশনের সদস্য ফয়সল, এবাদুল, আনুয়ারুল প্রমুখ।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *